অবিক্রিত আলু নিয়ে বিপাকে কৃষক

দেশের আলু চাষিরা বেকায়দায় পড়েছেন। এখনও অবিক্রিত রয়েছে লাখ লাখ টন আলু। ফলে দেউলিয়ার পথে রয়েছেন চাষি ও ব্যবসায়ীরা। কেননা ইতোমধ্যেই বাজারে আসছে নতুন উৎপাদিত আলু। হিমাগার ব্যবসায়যুক্ত সংশ্লিষ্টরা জানান, এখনও হিমাগারে ১৫ লাখ মেট্রিক টন আলু অবিক্রিত রয়েছে। ফলে বেকায়দায় আছেন কৃষক ও আলু ব্যবসায়ীরা। কেননা তারা ঋণ নিয়ে আলু চাষ করেছেন। অনেকে ঋণের টাকায় আলু কিনে হিমাগারে রেখেছেন। এ অবস্থায় হিমাগার থেকে আলু উত্তোলন হচ্ছে না। অনেকে বস্তা প্রতি লোকসান দিয়ে আলু বিক্রি করতে বাধ্য হচ্ছেন। ফলে দেউলিয়ার পথে রয়েছেন আলু চাষি ও ব্যবসায়ীরা।

অন্যদিকে ভারত থেকে অবৈধভাবে সীমান্ত পথে বাংলাদেশে আলু আসছে। এতে দেশে উৎপাদিত আলুর চাহিদা বাড়ছে না। জানা গেছে, মৌসুমের শুরুতে কৃষকরা প্রতি বস্তা (৮৫ কেজি) সাদা আলু ৯৫০ টাকা, গ্র্যানুলা ৬৫০, শীল বিলাতি (স্থানীয় নাম) ১ হাজার ৫০০, কার্টিনাল ৯০০, লাল পাকড়ী ১ হাজার ১০০ ও ডায়মন্ড জাতের আলু ৮৫০ টাকা করে বিক্রি করেছেন। আবার এসব আলু হিমাগার মালিকরা বস্তা প্রতি পরিবহন খরচ ১১০ টাকা ও হিমাগার খরচ ২৬০-৩০০ টাকা ধরে গুদামজাত করেছেন।

কিন্তু পাইকারি এবং খুচরা বাজারের আলুর দামের ব্যবধান অস্বাভাবিক। পাইকারি বাজারে মানভেদে যে আলুর দাম ৬ থেকে ১০ টাকা, খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। এ সমস্যার সমাধান না হলে কৃষকরা আলু চাষে নিরুৎসাহিত হবেন। তখন সরকারকে বিপাকে পড়তে হবে বলে বিশেষজ্ঞরা আশংকা করছেন।

সংশ্লিষ্টরা বলছেন, জরুরি ভিত্তিতে আলু রফতানি বাড়ানোর উদ্যোগের পাশাপাশি খোলাবাজারে এবং সরকারিভাবে আলু বিক্রির সুযোগ করে দেয়া প্রয়োজন। এ ছাড়া দীর্ঘমেয়াদে আলুর স্টার্চ, চিপস, ফ্লেক্স ও বিকল্প খাদ্য তৈরিতে শিল্প স্থাপনের সুযোগ সৃষ্টি করতে হবে। এতে কৃষকরা লাভবান হতে পারবেন ফলে কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে বহু গুণ এমনটাই আশা কৃষি বিশেষজ্ঞ মহলের।

২. ডিসেম্বর মাস আমাদের মহান বিজয়ের মাস। ১৯৭১ সালে দখলদার পাকিস্তানের হাত থেকে দেশ মাতৃকার মুক্তির জন্য যাঁরা রক্ত দিয়েছেন, শহীদ হয়েছেন, সর্বোপরি আমাদের দিয়ে গেছেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। তাঁদের প্রতি আমাদের বিন¤্র শ্রদ্ধাঞ্জলি।  বিজয়ের ছিচল্লিশ বছর পূর্তি উপলক্ষে কৃষিবার্তা পরিবারের পক্ষ থেকে সমগ্র জাতি তথা আমাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়িদের প্রতি রইল বিজয়ের রক্তিম শুভেচ্ছা।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare