ইউএসএ ও কানাডায় কৃষিবিদ গ্রুপের ব্যবসা সম্প্রসারণ সভা অনুষ্ঠিত

 

Canada-2

 

কৃষিবার্তা ডেস্ক: গত ২১ আগষ্ট ২০১৫ তারিখ শুক্রবার সন্ধ্যায় কানাডার টরন্টোর এলিস ব্যাঙ্কুয়েট হলে পণ্য পরিচিতি ও বাজার উন্নয়নের লক্ষ্যে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে কৃষিবিদ গ্রুপের এক ব্যবসা সম্প্রসারণ সভা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন কৃষিবিদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ড. মো.আলী আফজাল। তিনি বাংলাদেশের কৃষি ভিত্তিক শিল্পপ্রতিষ্ঠানে বিনিয়োগ করার জন্য কানাডা প্রবাসী বাংলাদেশিদের আহ্বান জানান।

কৃষিবিদ গ্রুপের স্থানীয় প্রতিনিধি এনামুল হক কাউসারের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ড. মোহাম্মদ আলী, ড. মুজিবুর রহমান। মো. আলী আফজাল প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

কৃষিবিদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ড. মো.আলী আফজাল বলেন, “আমাদের কৃষিজাত পণ্য  মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। নিউ ইয়র্কের বাজারেও শিগগিরই আমাদের পণ্য প্রবেশ করতে যাচ্ছে। মার্কিন আমদানিকারকদের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে।” তিনি আরও জানান, কানাডার বাজারে তাদের পণ্য বাজারজাতকরনের চেষ্টাও তারা করছেন।

তিনি বলেন, কানাডার বাজারে কৃষিবিদ গ্রুপের পণ্য প্রবেশের সুযোগ সৃষ্টি করার ক্ষেত্রে প্রবাসীরা সহযোগিতা করতে পারেন। পাশাপাশি তারা আমাদের কোম্পানির শেয়ারে বিনিয়োগও করতে পারেন। তিনি জানান, কৃষিবিদ গ্রুপ নিয়মিত লভ্যাংশ পরিশোধ করছে আর তাই বিনিয়োগ করলে প্রবাসীদের লাভবান হবার সুযোগ থাকছে।

কৃষিবিদ গ্রুপের শীর্ষ নির্বাহী বলেন, “বাংলাদেশে সবধরনের ব্যবসায়ীরাই তাদের ঝুঁকির বিপরীতে বীমা সুবিধা পেলেও কৃষকরা কোন নিরাপত্তা পান না। কোনো কৃষকের ক্ষেতের ফসল নষ্ট হয়ে গেলে কোন ধরণের আর্থিক সহায়তার ব্যবস্থা নাই।” আর তাই কৃষিবিদ গ্রুপ কৃষকদের জন্য ইন্সুরেন্স ব্যবস্থা চালু করার প্রুস্তুতি নিয়েছে। তিনি জানান, সরকারের অনুমোদন সাপেক্ষে শিগগিরই কৃষকদের জন্য বীমা চালু করবেন। অনেক সংখ্যক প্রবাসী বাংলাদেশি এই মতবিনিময় সভায় অংশ নেন এবং বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা ও ঝুঁকি নিয়ে প্রশ্ন করেন।

উল্লেখ্য, গত ১৪ আগষ্ট ২০১৫ তারিখ শুক্রবার সন্ধ্যায় আমেরিকার New York Jackson Heights ও ১৫ আগষ্ট শনিবার সন্ধ্যায় Philadelphia King of Prussia Desi Village রেষ্টুরেন্টে, কৃষিবিদ গ্রুপের উদ্যোগে বসাবসরত  প্রবাসী বিপুল সংখ্যক বাংলাদেশীদের নিয়ে এক ব্যবসা সম্প্রসারণ সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের অন্যতম কৃষিভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান কৃষিবিদ গ্রুপ বর্তমানে কৃষি-পোল্ট্রি-ডেয়রি ও মৎস্য সংশ্লিষ্ট সেক্টরে তাঁদের নানা কার্যক্রমের মাধ্যমে কৃষি সেক্টরে ব্যাপক অবদান রাখছে।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare