ঈদুল আযহার স্পেশাল

বছর ঘুরে ত্যাগের মহান বারতা নিয়ে মুসলিম জাহানে আবার এলো ঈদুল আযহা। মুসলিম সমাজ গরু, মহিষ, উট, দুম্বা, খাসি কোরবানি দিয়ে মনের কুপ্রবৃত্তিকে পরিত্যাগের যেন এক মহা উৎসবে মেতে ওঠে। আমাদের দেশেও প্রচুর গরু, ছাগল কোরবানী করা হয়। এসময়ে ঘরে ঘরে মাংসের প্রাপ্যতাও থাকে বেশ। এসব মাংস দিয়ে তৈরি করা যায় নানা রকম মজাদার রেসিপি। তেমনি কয়েকটি রেসিপি দিয়ে সাজানো হয়েছে এবারের আয়োজন ঢালি। গ্রন্থণা করেছেন সালমা হুদা।

 

মগজ মশালা

mogoj-moshola-200710-p-alo1

উপকরণ: খাসির মগজ , পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ ৪টি, টক দই সিকি কাপ, দুধ আধা কাপ, আদা বাটা ১ চা-চামচ, টমেটো কুচি ২টি, রসুন বাটা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, তেল আধা কাপ, এলাচ-দারচিনি ২টি করে।

প্রণালি: কড়াইতে তেলে পেঁয়াজ দিয়ে হালকা বাদামি হলে মগজ দিয়ে একটু ভেজে একে একে সব উপকরণ দিয়ে ঝাঁকিয়ে দুধ দিয়ে ঢেকে দিতে হবে। নামানোর পাঁচ মিনিট আগে কাঁচা মরিচ দিয়ে আবার জ্বাল দিয়ে ওপরে তেল উঠলে নামাতে হবে।

সয়া-সবজির মিশ্র পোলাও

20140104_073016

উপকরণ: সয়াবড়ি ১০০ গ্রাম (বাজারে কিনতে পাওয়া যায়) হাড়সহ গরুর মাংস ১ কেজি, ফুলকপি আধা কাপ, ব্রকলি আধা কাপ, গাজর আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, বাসমতী চাল ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, আদাবাটা ১ টেবিল-চামচ, রসুনবাটা আধা চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, দারুচিনি ২-৩ টুকরা, এলাচি ৩-৪টি, লবঙ্গ ৪-৫টি, গোলমরিচ ১০-১২টি, তেজপাতা ২টি, তেল/ঘি ১ কাপ, কাঁচামরিচ ৬-৭টি, লবণ স্বাদমতো।

প্রণালি: সয়াবড়ি গরম পানিতে ভিজিয়ে রেখে ঘিতে হালকা ভেজে নিতে হবে। মাংস ছোট টুকরা করে কেটে ধুয়ে নিয়ে সব বাটা ও গুঁড়া মসলা মাখিয়ে ৩০ মিনিট রাখতে হবে। হাঁড়িতে তেল/ঘি, পেঁয়াজ কুচি, গরম মসলা, তেজপাতা ভেজে মাংস ঢালতে হবে। মাংস ভালো করে নেড়ে ঢেকে দিতে হবে। মাঝেমধ্যে নেড়ে দিয়ে ভালো করে কষে নিতে হবে। পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করে ভুনা ভুনা করে তাতেধ সব সবজি দিয়ে মসলা থেকে মাংস-সবজি আলাদা করে তুলে রাখতে হবে। এবার চাল ধুয়ে মসলার হাঁড়িতে ঢেলে নাড়াচাড়া করে ২-৩ কাপ গরম পানি ও লবণ দিয়ে ঢেকে দিতে হবে। ভাত ফুটে উঠলে কিছু ভাত ওপর থেকে তুলে মাংস ও সবজি ছড়িয়ে দিয়ে আবার ভাত দিয়ে ওপরে কাঁচামরিচ ফালি ও সয়াবড়ি দিয়ে ১৫-২০ মিনিট দমে রাখতে হবে। গরম গরম পরিবেশন করা যায়।

আচারি মাংস ভুনা

1169282207_recipeblo

উপকরণঃ গরুর মাংস ১ কেজি, টক দই সিকি কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, সিরকা আধা কাপ, রসুনবাটা ১ টেবিল চামচ, মেথি আধা চা চামচ, পেঁয়াজবাটা আধা কাপ, ঘি ও তেল আধা কাপ, জলপাইয়ের আচার ৪ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, বাদামবাটা ১ টেবিল চামচ।

প্রণালিঃ

মাংস ধুয়ে পানি ঝরিয়ে আদা, রসুন, পেঁয়াজবাটা, টক দই, সিরকা, মরিচের গুঁড়া, বাদামবাটা দিয়ে আধা ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। পাত্রে তেল ও ঘি দিয়ে মেথির ফোড়ন দিতে হবে। এবার মেরিনেট করা মাংস দিয়ে রান্না করতে হবে। মৃদু আঁচে ঢাকনা দিয়ে রান্না করে মাংস যখন সেদ্ধ হয়ে যাবে, তখন জলপাইয়ের আচার দিয়ে আরও ১০ মিনিট দমে রেখে গরম গরম পরিবেশন করা যায়।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare