উচ্চ ফলনশীল ধানের দুটি জাত উদ্ভাবনউচ্চ ফলনশীল ধানের দুটি জাত উদ্ভাবন

বাকৃবি প্রতিনিধি

 

দেশের প্রধান খাদ্য ধান উৎপাদনে বাংলাদেশ বিশ্বে চতুর্থ। সময়ের সাথে সাথে একদিকে জলবায়ুর পরিবর্তন অপরদিকে জনসংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে আবাদ যোগ্য জমির পরিমাণ দিন দিন হ্রাস পাচ্ছে। তাই অল্প জমিতে অধিক ফলনের মাধ্যমে খাদ্য চাহিদা মেটানো ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। সম্প্রতি স্বল্প মেয়াদি ও উচ্চ ফলনশীল ধানের দুট জাত উদ্ভাবনে সাফল্যতা পেয়েছেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বায়োটেকনোলজি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিনা ধান-১৫ ও বিনা ধান-১৬ নামকরণকৃত উদ্ভাবিত জাত দুটি ইরি-ফিলিপাইন হতে সংগ্রহকৃত ধানের সংকরায়ন।

নিজের উদ্ভাবিত জাত সম্পর্কে ড. মির্জা মোফাজ্জল ইসলাম জানান, ইরি-ফিলিপাইন হতে সংগ্রহকৃত ধানের সংকরায়ণের ফলে উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাত বিনা ধান-১৫। সারিটি প্রজনন প্রক্রিয়ায় পরীক্ষা নিরীক্ষা ও দেশের বিভিন্ন অঞ্চলে আমন মৌসুমে ফলন পরীক্ষায় চেক জাত বিনাধান-৭ হতে ফলন বেশি এবং ৭-১০ দিন আগে পাকায় জাতটি জাতীয় বীজ বোর্ড কর্তৃক চূড়ান্তভাবে অনুমোদন দেয়া হয়। অপরদিকে ইরি-ফিলিপাইন হতে সংগ্রহকৃত সারির সাথে সংকরায়ণের ফলে উদ্ভাবিত বিনাধান-১৬। আমন মৌসুমে ফলন পরীক্ষায় চেক জাত ব্রিধান-৩৮ হতে ফলন বেশি এবং ১৫-২০ দিন আগে পাকায় জাতটি জাতীয় বীজ বোর্ড কর্তৃক চূড়ান্তভাবে অনুমোদন দেয়া হয়।

ড. মির্জা আরো জানান, বিনাধান-১৫ এ আধুনিক উফশী ধানের সকল বৈশিষ্ট্য বিদ্যমান। এ ছাড়াও জাতটি স্বল্প মেয়াদী ও আলোক অসংবেদনশীল। এ জাতের ডিগ পাতা গাঢ় সবুজ, দানা লম্বা ও চিকন। পূর্ণ বয়স্ক গাছের গড় উচ্চতা ৯৬-৯৮ সে.মি.। উপযুক্ত সময়ে বীজ বপন করলে এ জাতের জীবনকাল ১০০-১১০ দিন। ১০০০ টি পুষ্ট ধানের ওজন ২৭.৪ গ্রাম। পাকা ধানের রং খড়ের রং এর মতো। আমন মৌসুমে ফলন বেশি হলেও বোরো মৌসুমেই রোপন করা যায়। আমন মৌসুমে প্রতি হেক্টরে গড় ফলন ৪.৮-৫.৮ টন পর্যন্ত পাওয়া যায়। ফলনের দিক দিয়ে চেক জাতটি বিনা ধান-৭ থেকে হেক্টর প্রতি প্রায় ০.৩ টন বেশী এবং জীবন কালও ৭-১০ দিন কম। রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ প্রচলিত জাতের চেয়ে কম হয়।

বিনা ধান-১৬ জাতটিতেও আধুনিক উফশী ধানের সকল বৈশিষ্ট্য বিদ্যমান ও আলোক অসংবেদনশীল। এ জাতের ডিগ পাতা গাঢ় সবুজ, ধানের দানা মাঝারি চিকন। পূর্ণ বয়স্ক গাছের গড় উচ্চতা ৯৪.২ সে.মি.। উপযুক্ত সময়ে বীজ বপন করলে এ জাতের জীবনকাল ১১৫-১২৬ দিন। ১০০০ টি পুষ্ট ধানের ওজন ২১.০ গ্রাম। আমন ও বোরো দুই মৌসুমেই রোপন করা যায়। আমন মৌসুমে প্রতি হেক্টরে গড় ফলন ৪.৮ টন পর্যন্ত পাওয়া যায়। জাতটির ব্রি ধান ৩৮ থেকে হেক্টর প্রতি প্রায় ১ টন (প্রায় ২৫%) বেশী ফলন দেয় এবং জীবন কাল প্রায় ১৫-২০ দিন কম।

উল্লেখ্য, বিগত ২০১২-১৩ বছরে ধানের উৎপাদন ছিল সাড়ে ৩ কোটি টন। এ বছর তা বৃদ্ধি পেয়ে  ৪ কোটি টনে পৌঁছাবে বলে মনে করছেন কৃষি বিশেজ্ঞরা।

 

 

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *