এসময়ে কৃষি

কৃষিবিদ ড. এম. এ. মান্নান

বাংলার সকল কৃষক কিষাণী ভাই বোনদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি এ সময়ের কৃষি। বাংলা নববর্ষের সূচনা মধ্য এপ্রিল থেকে। এ মাস দিয়েই শুরু হয় ষড়ঋতুর প্রথম ঋতু গ্রীষ্ম। গ্রীষ্মে সূর্যের প্রখর তাপে তেতে যায় মাটি। মাঝে মাঝে দুরন্ত গতিতে ধেয়ে আসে কালবোশেখী ঝড়। ঝড়ের তান্ডবে ঝরে পড়ে গাছের কচি আম। উল্লাসে মেতে ওঠে কিশোর-কিশোরী। ঝড়ের দিনে আম কুড়িয়ে আনন্দ পায় তারা। আর কৃষক তখন আল্লার কাছে দোয়া করে তার ধান গুলো যেন নষ্ট হয়ে না যায়। প্রিয় কৃষক কিষাণী ভাই বোনেরা আপনাদের সবাইকে প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি এসময়ের কৃষি। চলুন প্রথমেই আলোচনা করি ধান নিয়ে।

ধান

বোরো ধান ক্ষেতে এখন থোড় আসার সময়। আপনার ক্ষেতের ধান গাছে থোড় আসা শুরু হলে জমিতে পানির পরিমাণ বাড়িয়ে দিন। আবার ধানের দানা শক্ত হয়ে গেলে জমির পানি বের করে দিন। বৈশাখ মাসে বোরো ধান ক্ষেতে মাজরা পোকা, বাদামি গাছ ফড়িং, সবুজ পাতা ফড়িং, গান্ধি পোকা, লেদা পোকা, শিষ কাটা লেদা পোকা, পাতা মোড়ানো পোকার আক্রমণ হতে পারে। তাছাড়া বাদামি দাগ রোগ, ব্লাস্ট রোগ, পাতা ঝলসানো রোগসহ অন্যান্য রোগের আক্রমণ দেখা দিতে পারে। পরিমিত সার ব্যবস্থাপনা, সেচ, সমম্বিত বালাই ব্যবস্থাপনা (আইপিএম), আন্তঃপরিচর্যা অবলম্বন করে ফসল রক্ষা করুন। রোগ ও পোকার আক্রমণ প্রতিহত না হলে সঠিক বালাইনাশক, সঠিক মাত্রায়, সঠিক সময়ে, সঠিক পদ্ধতিতে প্রয়োগ করুন। বোনা আউশ ও বোনা আমন ক্ষেতের আগাছা পরিস্কার করুন এবং প্রয়োজনীয় অন্যান্য যত্ন নিন।

পাট

এখন তোষা পাট বীজ বপনের উপযুক্ত সময়। পাট চাষ করতে চাইলে ভালো জাতের বীজ সংগ্রহ করুন। তোষা পাটের উন্নত জাত হলো ও-৪ এবং ফাল