কৃষিবিদ গ্রুপের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকীতে “বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 

কৃষিবার্তা ডেস্ক: কৃষিবিদ গ্রুপ ১৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী উৎযাপন উপলক্ষে গ্রুপের কর্পোরেট অফিসের অডিটোরিয়ামে ১৬ ই ফেব্রুয়ারি-২০১৯ শনিবার “বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় এমেরিটাস বিজ্ঞানী ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের প্রতিষ্ঠাতা সভাপতি ড. কাজী এম বদরোদ্দোজা।

কৃষিবিদ গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক ড. আর আই সরকারের সভাপতিত্বে এই সেমিনারে প্রধান আলোচক হিসাবে বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব অধ্যাপক ড. শামছুল আলম বক্তব্যে বলেন, জলোচ্ছ্বাস, লবণাক্তাতা, বন্যা, নদী-ভাঙ্গন, ভূমিকম্প ও ঘুর্ণিঝড় দেশের নিয়মিত চিত্র, যা খাদ্য নিরাপত্তা ও গ্রামীণ জনগোষ্ঠির একটি বড় অংশের জীবনযাত্রার মান উন্নয়নে চ্যালেঞ্জ হিসাবে দেখা দিয়েছে। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে গত প্রায় পঞ্চাশ বছরে জলবায়ুর ব্যাপক পরিবর্তন ফলে উষ্ণতা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে, অন্যদিকে বৃষ্টিপাতের পরিমাই প্রায় অর্ধেকে নেমে এসেছে। তিনি উল্লেখ করেন এর পেক্ষাপটে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুকির কারনে কাঙ্খিত উন্নয়নের দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ সরকার “বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০” নামে একটি মহাপরিকল্পনা প্রনয়ন করেছে। এর মাধ্যমে পানি, জলবায়ু, পরিবেশ ও ভূমির টেকসই ব্যবস্থাপনার দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে ২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জন এবং চরম দারিদ্র দূরীকরণসহ ২০৪১ সালের মধ্যে একটি সমৃদ্ধ দেশের মর্যাদা অর্জন করবে। জলবায়ুর এই ব্যাপক পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি হুমকির মুখে পড়েছে বাংলাদেশের কৃষিখাত। “বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০” বাস্তবায়নের মাধ্যমে এই চ্যালেঞ্জ মোকাবেলা করে কৃষিক্ষেত্রসহ সার্বিকভাবে অন্যান্য ক্ষেত্রেও ব্যাপক উন্নয়ন সাধন করা হবে বলে  জনাব ড. শামছুল আলম আশা প্রকাশ করেন।

এই সেমিনারে প্রায় ১০০ জন উপস্থিতির মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্যবৃন্দ, বিশ^বিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ, কৃষি গবেষণা এবং কৃষি, প্রাণিসম্পদ ও মৎস্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকবৃন্দ, বিজ্ঞানীবৃন্দ ও কৃষিবিদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক  ড. আলী আফজাল প্রমূখ।

প্রধান অতিথির ভাষণে জাতীয় এমেরিটাস বিজ্ঞানী ড: কাজী এম বদরোদ্দোজা বলেন, জলবায়ু পরিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে কৃষি গবেষণা ও উন্নয়নের মাধ্যমে কৃষিবিদ গ্রুপ বৈরি পরিবেশের সাথে মানানসই নতুন পন্য উৎপাদনের যে প্রচেষ্টা, বিপনণ ও প্রক্রিয়াজাত করছে তা প্রশংসার দাবি রাখে। তিনি আহবান জানান যে, কৃষিবিদ গ্রুপ নিজস্ব ব্যবসা বাণিজ্যের সাথে সরকারের সহযোগী হিসেবে গবেষণা ও উন্নয়ন কর্মকান্ড পরিকল্পনা করে দেশের কাঙ্খিত উন্নয়নের লক্ষমাত্রায় অর্জনে বলিষ্ঠ ভূমিকা পালন করবে।

আনন্দঘন মহতি এই অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. আর আই সরকার তার ভাষণে উপস্থিত বরেন্য সকল প্রবীন, নবীন কৃষি বিজ্ঞানী, শিক্ষাবিদ, গবেষক ও সম্প্রসারণবিদনের উপস্থিতির জন্য আন্তরিক ধন্যবাদ দিয়ে আশা প্রকাশ করেন কৃষিবিদগণের অবিজ্ঞতা, মেধা ও দক্ষতার কৃষিবিদ গ্রুপের কার্যক্রম সম্পৃক্ত করে জাতীয় উন্নয়ন অগ্রযাত্রায় সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বলিষ্ট অবদান রাখবেন।

২য় বারের মতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে

দায়িত্ব গ্রহণের পর জনাব আসাদুজ্জামান খান কামাল (এমপি)-কে কৃষিবিদ গ্রুপের পক্ষ

থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন কৃষিবিদ গ্রুপের সম্মানিত চেয়ারম্যান,

ব্যবস্থাপনা পরিচালক ও উপদেষ্টা মন্ডলীর সদস্যগণ।

 

কৃষিবিদ গ্রুপের ১৮ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ড. শ্রী বীরেন শিকদার এম পি,

সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার- কে ফুল দিয়ে

অভ্যর্থনা জানাচ্ছেন কৃষিবিদ গ্রুপের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক ড. আলী আফজাল

 

এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, এমপি, সাবেক এপিএস, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার- কে ফুল দিয়ে অভ্যর্থনা জানাচ্ছেন

কৃষিবিদ গ্রুপের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক ড. আলী আফজাল

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare