কৃষি ফাউন্ডেশনের উদ্যোগে বগুড়ায়  মুক্তিযোদ্ধাদের মাঝে গাছের চারা ও  সবজি বীজ বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত

 

কৃষিবার্তা

 

কৃষিবার্তা ডেস্কঃ
গত ২৬ জুলাই ২০১৬ তারিখ বগুড়ার জেলার গাবতলী উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষি ফাউন্ডেশনের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের মাঝে গাছের চারা ও সবজি বীজ বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা জনাব হুমায়ন আলম চান্দুর সভাপতিত্বে অনুষ্ঠিত গাছের চারা ও সবজি বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আহসান হাবীব। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, গাছ আমাদের অকৃত্রিম বন্ধু। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে মুক্তি পাবার জন্য বেশি করে গাছ লাগাতে হবে। কৃষি ফাউন্ডেশন বীর মুক্তিযোদ্ধাদের মাঝে গাছের চারা, সবজি বীজ ও সার বিতরণের মাধ্যমে “কৃষিবিদ আর্দশ গ্রাম কর্মসূচীর” যে উদ্যোগ গ্রহণ করেছে তা প্রশংসার দাবী রাখে। আমি কৃষি ফাউন্ডেশনের এ মহতি উদ্যোগকে স্বাগত জানাই।

উক্ত অনুষ্ঠানের স্বাগত বক্তব্য পেশ করেন কৃষি ফাউন্ডেশনের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা কৃষিবিদ মোঃ তারিক হাসান। তিনি বলেন, কৃষি ফাউন্ডেশন মূলতঃ একটি বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। আমরা এই প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে কৃষিবিদ আর্দশ গ্রাম কর্মসূচীর আওতায় দুস্থঃ কৃষকদের মাঝে বীজ, ফলজ-ভেষজ গাছের চারা ও সার বিতরণ করে থাকি। আমরা বগুড়ার গাবতলী উপজেলার ১০০ জন মুক্তিযোদ্ধাদের মাঝে গাছের চারা বিতরণ করতে পেরে আনন্দিত।

তিনি আরো বলেন, গাছ আমাদেরকে নানাভাবে উপকার করে থাকে। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা ও বাসস্থানের জন্য গাছের ব্যবহার অত্যাবশ্যক। এ কারণেই আমাদেরকে

বেশী করে গাছ লাগাতে হবে। তা হলে খাদ্য-পুস্টির যেমন যোগান হবে তেমনি প্রকৃতি-পরিবেশ নির্মল হবে।

উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য উপস্থাপন করেন এফএও এর সাবেক বিশেষজ্ঞ বীর মুক্তিযোদ্ধা ড. মোঃ শাহজাহান। স্থানীয় আওয়ামীলীগ নেতা ডাঃ মোস্তফা আলম নান্নু প্রমূখ। পরে ১০০ জন স্থানীয় মুক্তিযোদ্ধাদের মাঝে আম, লিচু, পেয়ারার চারা, বিভিন্ন সবজির বীজ ও জৈব সার বিতরণ করা হয়।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare