গবাদি পশুর শীতবস্ত্র বিতরণ

কৃষিবার্তা ডেস্কঃ “পশু-প্রাণিকে ভালোবাসুন, নিশ্চয় আমার আপনার জীবন ধন্য হবে। কৃষকরাই খাবারের চাহিদা, মাছের আমিষের চাহিদা পূরণ করেছেন। দেশটা আপনারাই গড়েন”- এমনটাই বলছিলেন নওগাঁ জেলার পুলিশ সুপার মোজাম্মেল হক। গতকাল নওগাঁর কালীগ্রামের মান্দা উপজেলার শাহ্ কৃষি তথ্য পাঠাগারে ও কৃষি জাদুঘরের আয়োজনে ৮০টি গবাদি পশুর বাদলা রোগের টিকা ও  প্রাণির শীতবস্ত্র বিতরণ করা হয়। শীতবস্ত্র পেয়ে গ্রামের প্রতিটি প্রণি পালকরা খুবই খুশি। পাটের চট দেওয়া হয় প্রাণির শীত বস্ত্র হিসাবে।

গতকাল রোববার শাহ্ কৃষি তথ্য পাঠাগার ও কৃষি জাদুঘর প্রাঙ্গনে বিকেলে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, নওগাঁ জেলার পুলিশ সুপার মোঃ মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ্যানিমেল সাইন্সেস্ বিভাগের ডেপুটি ভেটেরিনারী অফিসার ডা. মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ, এসিএই এর জোনাল সেলস্ ম্যানেজার দেলোয়ার হোসেন খান, নূরুল্যাবাদ ইউনিয়নের চেয়ারম্যান নূর মহম্মাদ এবং মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোজাফফর হোসেন। রাজাশাহী বিশ্ববিদ্যালয়ের এ্যানিমেল সাইন্সেস্ এন্ড ভেটেনারী বিভাগের প্রফেসর জালাল উদ্দিন সরদার বলেন, কৃষকের শ্রম-ঘাম অত্যন্ত পবিত্র। আমি আপনাদের মতই কৃষক। এই কৃষক পরিবারের সন্তানরাই ভবিষ্যৎ সমাজের নেতৃত্ব দেবে।

প্রাণির শীতবস্ত্র বিতরণ শাহ্ কৃষি তথ্য পাঠাগারের আয়োজন এবারই প্রথম কিন্তু গরুর রোগের বিভিন্ন প্রতিশেধক মূলক টিকা নিয়মিত পাঠাগারের পক্ষ থেকে দেয়া হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় বাদলা রোগের ক্ষতিকর দিক ও এর থেকে পরিত্রানের উপায় আলোচনা করা হয় কৃষকদের মাঝে এবং বাদলা রোগের টিকা ৮০টি গবাদি পশুকে দেওয়া হয়। গবাদি পশুর জন্য শীতবস্ত্র ও বাদলা রোগের টিকা দেওয়ানোর জন্য এসেছিলেন ঐ গ্রামের প্রাণিপালক মাফু খাতুন। তিনি এই অনুষ্ঠানের মধ্য দিয়ে অনেক কিছু জানলেন যা তিনি আগে জানতেন না। অনুষ্ঠানে আরেক জন প্রাণিপালক মুসলেম বলছিলেন, আমরা আজ খুবই আনন্দিত, যেখানে মানুষের শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে সেখানে প্রাণিদের জন্য শীতবস্ত্র বিতরণ করা হয় এমন অনুষ্ঠান কখনো আগে দেখিওনি বা শুনিনী।

উল্লেখিত অতিথি ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী শিক্ষক প্রশিক্ষণ কলেজের সহকারী অধ্যপক আবু বকর এবং উত্তরা বিশ্ববিদ্যলয় কলেজের অধ্যক্ষ ফজলুল হক। উপস্থিত কৃষক সুধী অতিথি এ রুপ ব্যাতিক্রমী অনুষ্ঠান দেখে এবং নতুন ধারনা পেয়ে সকলেই খুশি।

প্রাণির ক্ষুধা এবং আমিষের যোগানে সহায়ক এবং এ পৃথিবীতে সুস্থ ও সুন্দরভাবে বাস করার তাদের অধিকার বাস্তবায়ন এবং সুযোগ দেওয়ার লক্ষ্যেই শাহ্ কৃষি তথ্য পাঠাগারের পক্ষ থেকে গরুর ঠান্ডা নিবারণের লক্ষে গরুর গায়ে শীতবস্ত্র এবং বাদলা রোগের টিকা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। সভার শুরুতে সকলকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন পাঠাগারের প্রতিষ্টাতা মোঃ জাহাঙ্গীর আলম শাহ্। সভাপতিত্ত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ্যানিমেল সাইন্সেস্ এন্ড ভেটেরিনারী বিভাগের প্রফেসর ড. জালাল সরদার এবং সামগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ বেতারের সংবাদ পাঠক আব্দুর রোকন মাসুম।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *