চিংড়ি মাছের হরেক পদ কুড়মুড়ে  চিংড়ি:

প্রিয় পাঠক! চিংড়ি মাছ একটি সুস্বাধু মাছ। এ মাছ খেতে পছন্দ করে না এমন লোক হয়ত মেলা ভার। চিংড়ি মাছ বিদেশে রপ্তানি করে আমরা অর্জন করি প্রচুর বৈদেশিক মূদ্রা। দেশীয় বাজারে তাই এর দাম ও বেশী। অনেকের চিংড়ি মাছ খাওয়ার সাধ থাকলেও সাধ্য থাকে না। যাহোক চিংড়ি মাছ দিয়ে করা যায় বিশেষ কিছু রেসিপি। তাই বরাবরের মতো এবারের রেসিপি সাজিয়েছেন  সালমা হুদা।

চিংড়ি মাছের ভুনা

 

উপকরণঃ চিংড়ি মাছ ২০ টা (লেজ বাদে খোসা ছাড়ানো) রোল এর জন্য পাতলা চাপটি ২০ টা,পেঁয়াজ কলি কুচি ১ গুচ্ছ, লালমরিচ কুচি ১/২ টা, আদার রস ৩ ইঞ্চি সমান আদা, লবণ স্বাদমত, চিনি স্বাদমত, লেবুর রস ১/৪ চা চামচ, তিলের তেল ১/৮ চা চামচ, তিল ১/৪ চা চামচ, কর্ন ফ্লাওয়ার ১/৪ চা চামচ, সাদা গোলমরিচ ১/২ চা চামচ ডিমের সাদা অংশ ১ টা (ফেটানো)। প্রণালীঃ চিংড়ি মাছ গুলো ভালো করে ধুয়ে শুকিয়ে নিয়ে বাকি সব উপকরণের সাথে মেশান এবং ২০ মিনিটের জন্য এভাবে রাখুন। রোল এর জন্য পাতলা চাপটি দিয়ে প্রতেকটি চিংড়ি মুড়ে দিন। কড়াইতে তেল দিন এবং ডুবো তেলে ভাজুন হালকা বাদামী বর্ণ হওয়া পর্যন্ত। গরম গরম পরিবেশন করুন।

চিংড়ি মাছের মালাইকারি

উপকরণ: বড় একটি গলদা চিংড়ি, পিঁয়াজ বাটা আধা কাপ, মরিচ গুঁড়া পরিমাণ মতো, আদাবাটা দুই চা চামচ। নারিকেলের দুধ এক কাপ, লবণ স্বাদ মতো, পানি পরিমাণ মতো।

প্রণালী: বড় গলদা চিংড়ি ধুয়ে পরিষ্কার করে রাখুন। চিংড়ির শিরদাড়ার শিরা বের করে নিন। পিঁয়াজ বেটে আলাদা করে রাখুন। একটা পাত্রে তেল গরম করে চিংড়িগুলো ভেজে সরিয়ে রাখুন। এবার ঐ তেলে চিনি দিন এবং গলে না যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। একটু মরিচ গুঁড়া পানিতে গুলে পাত্রে ঢেলে দিন। পিঁয়াজবাটা দিয়ে দিন এবং লাল না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। আদা বাটা দিয়ে দিন এবং মিনিট খানেক ভাঁজুন। এরপর নারকেলের দুধ, পানি দিয়ে ফোটান। ভাঁজা চিংড়ি এবার দিয়ে দিন এবং সামান্য লবণ দিন। মিনিট পনেরো ঢাকা দিয়ে রেখে নামিয়ে রাখুন। এবার সুন্দর করে সালাদ এবং লেটুস পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু চিংড়ি মাছের মালাইকারি। প্রণ রাইস

উপকরণ:  চাল ২৫০ গ্রাম (বাসমতী চাল),  চিংড়ি সিদ্ধ ১ কাপ (মাঝারি), পেঁয়াজপাতা ১ আটি, পেঁয়াজ কুচি ২টি, চিনি ১ কাপ, অল্প তেল,  গোলমরিচ গুঁড়া আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী:  প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। চিংড়ির খোসা ছাড়িয়ে ধুয়ে লবণ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে সিদ্ধ করতে হবে। এরপর প্যানে তেল দিয়ে তা গরম করে তাতে পেঁয়াজ কুচি ও চাল দিয়ে কিছুক্ষণ নেড়ে তাতে লবণ ও পানি দিয়ে ঢেকে দিতে হবে। চাল সিদ্ধ হয়ে আসলে তাতে চিংড়ি, পেঁয়াজ পাতা দিয়ে হালকা করে নেড়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলতে হবে। এরপর ইচ্ছামতো সাজিয়ে সালাদের সঙ্গে পরিবেশন করতে হবে।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare