তরুণদের উন্নয়নের অগ্রদূত হতে হবে -শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

শাহীন সরদার, বাকৃবি থেকেঃ

দেশের জনসংখ্যার অর্ধেকের বেশিই তরুণ। সময় থাকতে তরুণদের উৎপাদনশীল ও দক্ষ করে তুলতে হবে। শিক্ষিতের হার শুধু সংখ্যায় বাড়ালে চলবে না, গুণগত মানও বাড়াতে হবে। সেই সাথে অর্জিত জ্ঞান যাতে খারাপ কাজে লাগাতে না পারে, সেদিকে শিক্ষক ও অভিভাবকদের সর্তক থাকতে হবে। তরুণদেরকেই উন্নয়নের অগ্রদূত হিসেবে কাজ করতে হবে। বাংলাদেশ সোসাইটি অফ অ্যাগ্রোনমি আয়োজিত ১৫তম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

গত ২৪ সেপ্টেম্বর শনিবার সকাল সাড়ে ৯টায়  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে দুই দিনব্যাপী ওই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠিত হয়। সংগঠনটির সভাপতি মো. আবদুল জলিল মৃধা উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আলী আকবর।  বিশেষ অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. রফিকুল ইসলাম মন্ডল এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

সম্মেলনে ভিশনারি বক্তব্য দেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন। কৃষিতত্ত্ব ও উপজীবিকা বিষয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক আবদুল কাদের এবং ফ্রিল্যান্স কনসালটেন্ট মইন-আস-সালাম।

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আলী আকবর বলেন, কৃষিতত্ত্ববিদদের গবেষণায় দেশের মাঠ ফসল স্বাধীনতার সময়ের চেয়ে তিন গুণ বৃদ্ধি পেয়েছে। এ গবেষকদের অসামান্য অবদানের জন্য দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। তবে উৎপাদন বাড়লেও এখন সময় এসেছে খাদ্য নিরাপত্তার দিকে নজর দেওয়া।

এ বারের সম্মেলনে দুজন গবেষককে সেরা কৃষিতত্ত্ববিদ ঘোষণা করা হয়। সেরা কৃষিতত্ত্ববিদ হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষক নুর-ই-এলাহী এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক আবদুর রহমান সরকারকে সম্মাননা স্মারক তুলে দেন শিক্ষামন্ত্রী। দুই দিনব্যাপী এ সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের নিয়ে বিভিন্ন বৈজ্ঞানিক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

————————————–

লেখকঃ বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ।

মোবাইলঃ ০১৭৩ ৭৭২১৬০৩।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *