নানা কর্মসূচীর মাধ্যমে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উদযাপন

‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে গত ১৮-২৪ জুলাই দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ পালিত হয়েছে। দেশের  মৎস্য সম্পদ উন্নয়নে চাষী ও উদ্যোক্তা পর্যায়ে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মৎস্য সপ্তাহ উদযাপিত হয়। মৎস্য অধিদপ্তর বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ও সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান এ উপলক্ষ্যে নানা কর্মসূচীর আয়োজন করে। এ উপলক্ষ্যে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর কর্মসূচী গুলোর মাঝে ছিল:

১.জাতীয় মৎস্য সপ্তাহের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ১৮ জুলাই ২০১৮ ঢাকাস্থ মৎস্য ভবন থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালকের নেতৃত্বে বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ র‌্যালীতে অংশগ্রহণ করেন। একই দিনে ১৮ জুলাই ২০১৮ জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে মৎস্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে একটি প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব নারায়ন চন্দ্র চন্দ, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জনাব মো: রইছউল আলম মন্ডল। উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। এতে সভাপতিত্ব করেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক জনাব মো. গোলজার হোসেন।

২.জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে ২০ জুলাই ২০১৮ ঢাকাস্থ কৃষিবিদ ইনস্টিটিউটের চত্ত্বরে ০৫ দিন ব্যাপী কেন্দ্রীয় মৎস্য মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব নারায়ন চন্দ্র চন্দ এমপি, মাননীয় মন্ত্রী মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: রইছউল আলম মন্ডল সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এতে সভাপতিত্ব করেন, জনাব মো: গোলজার হোসেন, মহাপরিচালক, মৎস্য অধিদপ্তর বাংলাদেশ। কেন্দ্রীয় মৎস্য মেলায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট অংশগ্রহণ করে। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর স্টলে আগত দর্শনার্থী কে মৎস্য প্রযুক্তি সম্পর্কে জানানো হয় এবং লিফলেট বিতরন করা হয়।

৩.জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে ২০ জুলাই ২০১৮ ময়মনসিংহস্থ টাউন হল চত্ত্বরে ২০-২৩ জুলাই ০৩ দিন ব্যাপী মৎস্য প্রযুক্তি মেলার আয়োজন করা হয়। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। ২০ জুলাই ২০১৮ মৎস্য প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠান হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান, মাননীয় মন্ত্রী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জনাব অসীম কুমার বালা। অনুষ্ঠানে সভাপত্বি  করেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

৪.বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ২০-২৩ জুলাই ২০১৭মেয়াদে ময়মনসংিহস্থ সার্কিট হাউজ সংলগ্ন জিমনেসিয়াম প্রাঙ্গণে মৎস্য প্রযুক্তি মেলায় মৎস্য অধিদপ্তর সহ সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলায় বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয় এবং মৎস্য প্রযুক্তি বিষয়ে পরামর্শ প্রদানসহ লিফলেট বিতরণ করা হয়।

৫.জাতীয় মৎস্য সপ্তাহে ইনস্টিটিউটের কর্মসূচীর অংশ হিসেবে ২৪ জুলাই ২০১৮  ময়মনসিংহের  সেনানিবাসে  উন্নত জাতের রুই জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়। উক্ত অনুষ্ঠানে ইনস্টিটিউটের পরিচালক, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তাসহ অন্যান্য উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

৬.জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে ৩০ জুলাই ২০১৮ মাননীয় প্রধানমন্ত্রী গণভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করেন। এসময় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব নারায়ন চন্দ্র চন্দ, এমপি। উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক জনাব মো. গোলজার হোসেন এবং  বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। এসময় মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর স্বাদু পানির ঝিনুকে মুক্তা চাষ গবেষণা কার্যক্রম পর্যবেক্ষণ করেন ।

————————————–

লেখকঃ জান্নাত ঝুমা

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *