নানা পদের সুপ

রোগীর পথ্য ও ঝটপট নাস্তায় সুপ একটি অনন্য খাবার। সুপে যেমন থাকে শক্তিবর্ধক উপাদান, তেমনি স্বাদেও অতুলনীয়। সুপ নিয়ে এবারের আয়োজন সাজিয়েছেন, সালমা হুদা।

চিকেন ভেজিটেবল সুপ

মুরগির স্টক তৈরি: একটি ছোট মুরগির হাড় নিয়ে ১০-১২ কাপ পানিতে একটু লবণ দিয়ে সিদ্ধ করতে হবে। পানি শুকিয়ে অর্ধেক হলে নামিয়ে ছেঁকে নিতে হবে। এভাবে তৈরি হবে মুরগির স্টক।

উপকরণ: স্টক ১০-১২ কাপ, তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, মুরগির বুকের মাংস দুই টুকরা, সয়াসস ১ টেবিল চামচ, কর্নফাওয়ার ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, চিনি ১ চা চামচ, সবজি ২ কাপ, গাজর, বরবটি, ফুলকপি, বাঁধাকপি প্রয়োজন মতো।

প্রস্তুত প্রণালি: মাংস মিহি করে কেটে সয়াসস দিয়ে মাখিয়ে রাখতে হবে প্রায় ১০ মিনিট। সবজি ধুয়ে পাতলা গোল করে কাটতে হবে। কর্নফ্লাওয়ার স্টক দিয়ে গুলিয়ে নিতে হবে। গরম স্টকে তেল-লবণ মাখানো মাংস দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করতে হবে, কর্নফ্লাওয়ার গুলানো দিয়ে নাড়তে হবে। একে একে সবজি দিতে হবে। বরবটি আগে দিয়ে সিদ্ধ করতে হবে। টেস্টিং সল্ট ও চিনি দিয়ে নামিয়ে নিতে হবে।

মাশরুম সুপ

উপকরণ: নর থাই সুপ- ১ প্যাকেট, বাটন মাশরুম-১টিন,ডিম-২টি, কর্ণর্স্টাচ/ কর্নফাওয়ার-২ টে চামচ টমাটো সস- ২ টেবিল চামচ, ফিশ সস- ২ টেবিল চামচ, সয়াসস-১ টেবিল চামচ, লেবুর রস- ২ চা চামচ, গোলমরিচ গুঁড়া-স্বাদমতো চিনি ১ স্বাদমতো, কাঁচামরিচ ফালি ৫-৬ টি (বিচি ফেলা), পানি ৫-৬ বাটি (নরমাল সুপের বাটি দিয়ে মাপা)

প্রণালী: পাতলা পাতলা করে মাশরুম কেটে ননি একটি সসপ্যানে লেবুর রস, চিনি ও কাঁচামরচি ফালি ছাড়া পানির সাথে সব উপকরণ মিশয়ে চুলায় জ্বাল দিন। ফুটে উঠলে কাঁচামরিচ, চিনি ও লবেুর রস মিশিয়ে নিন। যদি আপনার কাছে মনে হয় স্যুপের ঘনত্ব কম, তাহলে অল্প একটু ঠান্ডা পানিতে আরও একটু কর্নফ্লাওয়ার গুলিয়ে দিতে পারেন। আমি ডিম ফুটে ওঠার পর দিয়েছি। চাইলে আপনারা শুরুতেই দিয়ে দিতে পারেন।

-অনথন, ফেঞ্চ ফ্রাই দিয়ে পরিবেশন করুন ইয়াম্মি থাই মাশরুম সুপ।

টক-ঝাল থাই স্যুপ

উপকরণঃ মুরগির স্টক ৮ কাপ, চিংড়ি (লেজসহ) আধা কাপ, মুরগি (ছোট টুকরো) ১ কাপ,পাতলা ও গোল করে কাটা গাজর ১ কাপ, কাঁচামরিচ ৩-৪টি (ফালি করা), থাই গ্রাস ৪-৫টি, চিলি সস ২ টেবিল-চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, সয়াসস ১ টেবিল-চামচ, মাখন ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল-চামচ, ডিম ১টি, কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ, চিনি ২ চা-চামচ, স্বাদ লবণ আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ভাজা রসুনের পেস্ট ১ চা-চামচ

মুরগির স্টক তৈরিঃ এক কাপ মুরগির হাড় নিয়ে দশ কাপ পানিতে সেদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিলেই হয়ে যাবে মুরগির স্টক।

প্রণালীঃ ডিম, মাখন ও রসুন ছাড়া বাকি সব উপকরণ স্টকে দিয়ে ফুটিয়ে সুুপ তৈরি করুন। ভালোভাবে ফুটলে ডিম ফেটে আস্তে  আস্তে সুপে মেশাতে হবে। সুপ ঘন হয়ে এলে আঁচ কমিয়ে দিন। মাখন গরম করে রসুনকুচি বাদামি করে ভেজে পেস্ট তৈরি করুন এবং সুপে মিশিয়ে পরিবেশন করুন।

ওনথন

উপকরণঃ ডিম ১টি, ময়দা ১ কাপ,সয়াসস ১ টেবিল চামচ,কর্ন ফাওয়ার সামান্য, তেল প্রয়োজনমতো। তেল ও কর্ন ফাওয়ার  ছাড়া সব উপকরণ একসঙ্গে ডো বানিয়ে নিন।

ফিলার: মুরগির কিমা আধা কাপ, চিংড়ি কিমা আধা কাপ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস, ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া, আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পেঁয়াজ কুচি আধা কাপ, চিনি সামান্য টেস্টিং সল্ট, আধা চা চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, তেল এক কাপের চার ভাগের এক ভাগ।

প্রণালীঃ কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ, আদা, রসুন, মরিচ কুচি ও লবণ দিয়ে নাড়ুন। এরপর কিমাগুলো দিয়ে আরো ৬ মিনিট নেড়ে গোলমরিচ গুঁড়া, সয়াসস, চিনি ও টেস্টিং সল্ট দিন। টমেটো সস দিয়ে নামিয়ে ফেলুন।

ওনথন তৈরিঃ বানানো ডো দিয়ে ৪টি রুটি পাতলা করে বেলে চার ভাগে কাটুন। চিকন মাথায় পুর দিয়ে মুড়ে এক পাশ আরেক পাশে প্রজাপতির মতো করে ভাঁজ দিন। ডুবো তেলে হালকা বাদামি করে ভেঁজে পরিবেশন করুন।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *