প্রসঙ্গঃ কৃষি বাজেট ২০১৮-১৯

জাতীয় বাজেট একটি গুরুত্বপূর্ণ দলিল। এখানে জাতীয় উন্নয়ন নীতিমালা ও পরিকল্পনার প্রতিফলন লক্ষ্য করা যায়। সে হিসেবে প্রতিবছরের ন্যায় এবারো মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ৭ জুন ২০১৮ তারিখ  বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থ বছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন। দেশের ৪৭ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি। এই বাজেট পেশের মধ্য দিয়ে টানা দশবার বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটে বেশ আশাব্যঞ্জক কতিপয় দিক পরিলক্ষিত হয়। যেমন চাল আমদানির ওপর শুল্ক ২ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে। খাদ্যশস্য মজুদ ক্ষমতা ২৭ লাখ টনে উন্নীত করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবুও বাজেটে অর্থ বরাদ্দ দেওয়ার সময় কৃষিকে আসলে সেভাবে গুরুত্ব দেয়া হয়নি বলে মন্তব্য করেছেন অনেকে। ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের আকার বেড়েছে প্রায় ১৬ শতাংশ অথচ কৃষির জন্য বরাদ্দ কমেছে ০.৪১ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে কৃষির জন্য প্রস্তাবিত বরাদ্দ কৃষি ও কৃষকের বর্তমান সংকট মোকাবেলায় অপর্যাপ্ত বলে মতো দিয়েছে স্থানীয় ও জাতীয় পর্যায়ের ১২টি কৃষক সংগঠন। জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আয়োজকরা কৃষিতে অপ্রতুল বরাদ্দে হতাশা প্রকাশ করে কৃষি ও কৃষকের বিভিন্ন সমস্যা ও সংকটের কথা তুলে ধরেন। এসব সমস্যা সমাধানে খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় দূরদর্শী পরিকল্পনা মাথায় রেখে সুনির্দিষ্ট বরাদ্দের দাবি জানানো হয়। কেননা কয়েক দশকে আমাদের অর্থনীতির কাঠামোগত পরিবর্তন ঘটেছে। জিডিপি’তে কৃষি খাতে অবদান কমেছে, শিল্প ও সেবা খাতের প্রবৃদ্ধি ঘটেছে। কিন্তু এখনো বাংলাদেশের শতকরা প্রায় ৬০ ভাগ মানুষের জীবন-জীবিকা কোন না কোন ভাবে কৃষির উপর নির্ভরশীল।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে গুড়া দুধ আমদানিতে শুল্ক কমানোকে আত্মঘাতী সিদ্ধান্ত উলে­খ করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ)। একইসঙ্গে গুড়া দুধ আমদানিতে ৩০ শতাংশ এন্টিডাম্পিং ডিউটি আরোপের দাবি জানিয়েছে সংগঠনটি। জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত প্রস্তাবিত বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সয়াবিন অয়েল কেক আমদানিতে রেগুলেটরি ডিউটি আরোপ করা হয়েছে। যা পোল্ট্রি শিল্পে জন্য এখন গলার কাঁটা হয়ে দেখা দিয়েছে বলে দাবি পোল্ট্রি সংশ্লিষ্টদের। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে পোল্ট্রি ফিড তৈরিতে ব্যবহৃত অত্যাবশ্যকীয় এ কাঁচামাল আমদানিতে শূন্য শুল্ক এবং ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি আরোপের প্রস্তাব করা হয়েছে। তবে এ সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করে তা প্রত্যাহরের দাবি করেছে পোল্ট্রি সংশ্লিষ্ট সংগঠনগুলোর সমন্বিত প্লাটফর্ম ‘বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল’ (বিপিআইসিসি)। আমরা মনে করি কৃষি ক্ষেত্রে বাজেটের আকার যেমন বাড়ানো দরকার তেমনি দীর্ঘদিন ধরে কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য একটি কমিশন গঠন প্রয়োজন।

২. একমাস সিয়াম সাধনার পর মুসলিম জাহানে খুশির বারতা নিয়ে ফিরে এসেছে ঈদুল ফিতর। পবিত্র ঈদুল ফিতরে কৃষিবার্তার সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা আর অগণিত শুভানুধ্যায়িদের জানাই আগাম ঈদের শুভেচ্ছা। ঈদ সবার জীবনে আনন্দ আর উচ্ছলতা বয়ে আনুক সে কামনা করছি।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare