বসন্তের রসনা বিলাস

সবজির  মালাইকারি

উপকরণ: গাজর ৩ কাপ, পেঁপে ৩ কাপ, মটরশুঁটি ১ কাপ, আলু ৩ কাপ, বরবটি টুকরা ১ কাপ, নারিকেলের দুধ ২ কাপ, পিঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাচামরিচ ৩/৪টি, আদাবাটা ১ টেবলি চামচ, রসুন বাটা ১/২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, ধনে গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১/২চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, ঘি/তেল ৩ টেবলি চামচ চিনি ১চা চামচ।

2015_06_22_06_15_40_iDO3hOGhoJZRJIJpB69muA5DY9ydDB_original

প্রণালি: কড়াইয়ে ঘি দিন। গরম হলে পিঁয়াজকুচি বাদামি করে ভেজে গরম মশলা ছাড়া সব বাটা ও গুঁড়ামশলা দিয়ে নেড়ে সামান্য পানি দিয়ে দিন। মশলা থেেক তলে ভেেস উঠলে নারকিলে দুধ দিয়ে দিন। ফুটে উঠলে যে সবজি দেরেিত সিদ্ধ হবে সেটি আগে দিতে হবে আর যে সবজি তাড়াতাড়ি সিদ্ধ হবে সেটি পরে দিতে হবে। লবণ ও চিনি দিয়ে মাঝারি তাপে সিদ্ধ করুন। সবজি সিদ্ধ হলে ও ঝোল মাখা মাখা হয়ে গেলে গরম মশলা গুঁড়া দিয়ে ঢেকে ৫ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।

বাঁধাকপি দিয়ে মাংস

উপকরণঃ গরুর মাংস – ২৫০ গ্রাম (হাড় ছাড়া), বাঁধাকপি -৫০০ গ্রাম (কুচানো), পেঁয়াজ – ১ টি বড় (ভালভাবে কুচানো), কাঁচামরিচ – ৪ টি, লাল মরিচের গুঁড়া- ১/২ চা চামচ, হলুদের গুঁড়া-১ চা চামচ, জিরার গুঁড়া-১ চা চামচ, ধনিয়া গুঁড়া-১ চা চামচ, গরম মশলার গুঁড়া-১/২ চা চামচ, আদা বাটা-১/২ চা চামচ, রসুন বাটা – ১/২ চা চামচ, এলাচ-৪ টি, দারচিনি-১ টি, লবঙ্গ- ৪ টি, তেল- ৬ টেবিল চামচ, লবণ-১ চা চামচ বা স্বাদ মত।

badhakopi+gorurmangsho+2

প্রণালিঃ বাঁধাকপি ধুয়ে কুচি করে নিন। গরুর মাংস ছোট করে কেটে ধুয়ে নিন। প্রেসার কুকারে ৪ চা চামচ তেল মাঝারি আঁচে গরম করে তাতে এলাচ, দারচিনি, লবঙ্গ দিয়ে কিছু সময় নাড়ুন। অর্ধেক কুচানো পেঁয়াজ দিয়ে তা বাদামি না হওয়া র্পযন্ত ভাঁজুন।  ১/২ চা চামচ লাল মরিচের গুঁড়া, ১/২ চা চামচ হলুদরে গুঁড়া, ১/২ চা চামচ জিরার গুঁড়া, ১/২ চা চামচ ধনিয়া গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, ১/২ চা চামচ লবণ ও মাংস দিয়ে নাড়তে থাকুন তেল ভেসে না উঠা পর্যন্ত। তারপর তাতে ১ কাপ পানি দিন ও ফুটে উঠলে প্রেসার কুকারের ঢাকনা লাগিয়ে দিয়ে ৭ টি হুইসেল আসা র্পযন্ত বা ১৫ মিনিটের মত রান্না করুন। মাংসে পানি থাকলে তেল ভেসে উঠা র্পযন্ত রান্না করুন। আর একটি পাত্রে ২ চা চামচ তেল গরম করে তাতে বাকি পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। তারপর গরম মশলা ছাড়া বাকি সব উপকরণ দিয়ে কিছু সময় নেড়ে বাঁধাকপি দিয়ে ৫ মিনিট এর মত রান্না করুন। বাঁধাকপির ভিতরে মাংস দিয়ে নাড়ুন। তারপর তাতে গরম মশলার গুঁড়া ও ১ কাপ পানি দিয়ে ১০ মিনিট এর মত রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ।

চাইনিজ ভেজিটেবল

উপকরণঃ ১. ব্রকলি ১.৫ টা লম্বা লম্বা করে (বেশি ছোট হবে না) ২. বরবটি ২৫০ গ্রাম (লম্বা, বাঁকা করে কাটা), ৩. গাজর মাঝারি সাইজ (৫-৬ টা, এটাও বাঁকা করে কেটে নিতে হবে) ৪. পেপে মাঝারি সাইজ ১ টা (গাজর এর মত বাঁকা করে) ৫. বাঁধাকপি ৪ ভাগের এক ভাগ। ৫. ক্যাপসিকাম ১ টা লম্বা চিকন করে কাটা। ৬. কালো গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ ৭. সয়াসস (ডার্ক টা) ১ টেবিল চামচ ৮. কর্ণ ফ্লাওয়ার ২ টেবিল চামচ ১/২ কাপ পানিতে গুলে নিতে হবে ৯. চিনি ১ টেবিল চামচ ১০. চিকেন বুকের মাংস লম্বা টুকরা করা। ১১. গরম পানি ২ কাপ ১২. কর্ণ ফ্লাওয়ার সিদ্ধ করার জন্য ১৩. আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে ১৪. পেঁয়াজ (৪ ভাগ করে ছাড়িয়ে নিতে হবে)

Broccoli Salad

প্রণালিঃ ক্যাপসিকাম বাদে সব সবজি আলাদা ভাবে সেদ্ধ করতে হবে। সেদ্ধ করার সময়ে একটু লবণ ও কর্ণ ফ্লাওয়ার মিক্স করে নিলে সবজির রঙ ঠিক থাকে। সবুজ রঙ আরো সবুজ হবে। (যে সবজির যে রঙ সেটা আরও গাঢ়ু হবে)। সবজি গুলো আধাসেদ্ধর একটু বেশি হবে। খেয়াল রাখতে হবে যাতে গলে না যায়। সবজিগুলো থেকে পানি ছেঁকে নিতে হবে। এবার একটা প্যাণে তেল নিয়ে আদা ও রসুন হালকা সোনালি না হওয়া পর্যন্ত ভাজতে হবে। হয়ে গেলে মুরগি দিয়ে ভাজতে হবে। সাথে একটু লবণ, গোলমরিচ গুঁড়া ও সয়সস দিয়ে আর ৪-৫ মিনিট ভাজা ভাজা করতে হবে। এবার ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে আর ১-২ মিনিট নেড়ে চেড়ে সব সবজি দিয়ে ৪-৫ মিনিট ভালো করে নাড়তে হবে। এবার ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রাখুন। পানি যখন একটু কমে যাবে বা ৫-৬ মিনিট পর ঢাকনা খুলে কর্ণ ফ্লাওয়ার গোলানো পানি দিয়ে আরো ২-৩ মিনিট রান্না করুন। এবার চিনি ও লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন।

টিপস ১.সবজির রঙ ঠিক রাখার জন্য আলাদা আলাদা সেদ্ধ করলে ভালো। ২. অবশ্যই সেদ্ধ করার সময়ই কর্ণ ফ্লাওয়ার ও লবণ দেবেন। এটা সবজির রঙ ঠিক রাখে। ৩. ইচ্ছা করলে টেস্টিং সল্ট দিতে পারেন।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *