বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটে জাতির জনকের ৯৯তম  জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

 

কৃষিবার্তা ডেস্ক: বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস  উপলক্ষে গত ১৭ মার্চ ২০১৯  যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট দিনব্যাপী কর্মসূচীর আয়োজন করেছে।

ইনস্টিটিউটে এ উপলক্ষে কেক কাটার মাধ্যমে কর্মসূচী শুরু হয়। অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল শিশু কিশোরদের মাঝে চিত্রাংকন প্রতিযোগিতা, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, গান, আবৃত্তি, আলোচনা সভা ও দোয়া মাহফিল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মো: খলিলুর রহমান পরিচালক (প্রশাসন ও অর্থ)। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. এইচএম কোহিনুর।

আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে আমাদের নতুন প্রজন্মকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। ছোটবেলা থেকেই শিশুদের মাঝে  দেশপ্রেমের চেতনা সৃষ্টি করতে হবে। সততা, দেশপ্রেম, নিষ্ঠাবোধ, জাগ্রত করার মাধ্যমে তাদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। বাংলাদেশ ও জাতির পিতার সংগ্রামী জীবনের প্রকৃত ইতিহাস জানাতে হবে। এ লক্ষে সবার কাজ করে যেতে হবে। তিনি আরো বলেন, অনেক চড়াই-উতরাই পেরিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ স্পর্শ করেছে সোনার বাংলার স্বপ্নকে। যেতে হবে অনেকটা পথ। এ পথ থেমে থাকার নয়। এ অঞ্চলের শত শত বছরের ইতিহাস বলে, এখানে মানুষ কখনোই উগ্রতা অন্ধত্বকে প্রশ্রয় দেয়নি। গড়তে হবে সেই সমাজ, যে সমাজ মানুষকে ভালোবাসে, অন্যায়কে প্রশ্রয় দেয় না। গড়তে হবে সেই সমাজ, জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নে জাগ্রত আছে যে সমাজ।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare