বাকৃবিতে কর্মশালা অনুষ্ঠিত

বাকৃবি (ময়মনসিংহ) থেকেঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সম্প্রতি ‘বাংলাদেশ ডেলটা প্লান ২১০০’ প্রণয়নের রুপকল্প, অভিলক্ষ্য, কৌশলগত উদ্দেশ্যসমূহ, কার্যাবলি বাস্তবায়নের লক্ষে ওই প্লানের প্রথম খসড়ার পরামর্শ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদ ও পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ যৌথভাবে অনুষদীয় সম্মেলন কক্ষে অনুষ্ঠানের আয়োজন করে।

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সদস্য) প্রফেসর ড. শামসুল আলম। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের কার্যনির্বাহী সভাপতি ড. আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধান পৃষ্টপোষকতা করেন বাকৃবির উপাচার্য প্রফেসর ড. মোঃ আলী আকবর। এছাড়াও এসময় বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও তৃতীয় বর্ষের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন। কৃষি অর্থসংস্থান বিভাগের প্রফেসর এ এস এম গোলাম হাফিজের সঞ্চলনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

 

এতে বাংলাদেশ ডেলটা প্লান ২১০০, নদী ও পানি সঠিকভাবে ব্যবহার করা, কৃষি, খাদ্য নিরাপত্তা এবং জীবিকা নির্বাহের উপর মুল প্রবন্ধ আলোচনা করা হয়। প্রবন্ধে বলা হয়, পানি নিয়ে নানামুখী সংকটে জীবিকায় প্রভাব পড়ছে। বাংলাদেশের কৃষি, শিল্প, বাণিজ্যসহ সামগ্রিক অর্থনীতিতে পানির অবদান অনস্বীকার্য। অসংখ্য মানুষের জীবন ও জীবিকা পানির ওপর নির্ভশীল। কিন্তু সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবসহ নানা কারণে বর্তমানে আমাদের দেশে পানি নিয়ে নানামুখী সংকট তৈরি হচ্ছে। ফলে মানুষের জীবিকার ক্ষেত্রে নানা সমস্যা দেখা দিচ্ছে। জীবনে দুর্ভোগও বাড়ছে। বাংলাদেশে পানি খাতের উন্নয়নে ওই সকল সমস্যা সমাধান সম্ভব।

উল্লেখ্য যে, ‘বাংলাদেশ ডেলটা প্লান ২১০০’-প্রণয়ণ ও বাস্তবায়নে বাংলাদেশকে সর্বাত্মক সহযোগিতা করে আসছে নেদারল্যান্ড সরকার।

————————————-

লেখকঃ

মো. শাহীন সরদার, শিক্ষার্থী ও সাংবাদিক, মাৎস্যবিজ্ঞান অনুষদ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।

মোবাইল-০১৭৩ ৭৭২১৬০৩।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *