বাকৃবিতে ‘রোমন্থক প্রাণির প্রজনন স্বাস্থ্য ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন

 

মো: আব্দুর রহমান, বাকৃবি থেকে: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘রোমন্থক প্রাণির প্রজনন স্বাস্থ্য ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণের সমাপ্ত হয়েছে। গত রবিবার (৩ জুন) সকাল ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সার্জারি ও অবস্ট্রেটিক্স বিভাগের সম্মেলন কক্ষে ওই প্রশিক্ষণের আয়োজন করে সার্জারি ও অবস্ট্রেটিক্স বিভাগ।

পিআইইউ-বিআরসি ও এসএটিপি-২ এর অর্থায়ানে পরিচালিত ওই প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সার্জারি ও অবস্ট্রেটিক্স বিভাগের প্রধান প্রফেসর ড. ফরিদা ইয়াসমীন বারির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. প্রিয় মোহন দাস।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাচারাল এগ্রিকালচার টেকনোলজি প্রজেক্টের (এনএটিপি) পরিচালক ড. মিয়ান সায়িদ হাসান এবং সার্জারি ও অবস্ট্রেটিক্স বিভাগের প্রফেসর ড. মির্জা আবুল হাসিম।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. প্রিয় মোহন দাস বলেন, দেশে প্রতি বছর অনেক গবাদিপশু প্রজনন স্বাস্থ্য অব্যবস্থাপনা কারণে মারা যাচ্ছে। তাই দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত প্রাণিসম্পদ কর্মকর্তারা এ প্রশিক্ষণ থেকে গবাদিপশুর প্রজনন বিষয়ে সঠিক ব্যবস্থাপনা জ্ঞান অর্জন করে তা মাঠ পর্যায়ে ছড়িয়ে দিলেই অনাকাঙ্খিত মড়ককে বাঁধা দেওয়া সম্ভব।

উল্লেখ্য, পাঁচ দিনব্যাপী চলমান এ প্রশিক্ষণ কোর্সে বিভিন্ন জেলার ৩০ জন প্রাণিসম্পদ কর্মকর্তা অংশগ্রহণ করেছেন। প্রশিক্ষণ কোর্সের কো-অর্ডিনেটর হিসেবে আছেন সার্জারি ও অবস্ট্রেটিক্স বিভাগের প্রফেসর ড. নাছরীন সুলতানা জুয়েনা।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *