বৈশাখি রসনা বিলাস

প্রিয় পাঠক, আসছে বাংলা নববর্ষ ১৪২৫ সন। নতুন বছরে  বাংলার প্রতিটি  ঘরে  ঘরে আসুক সুখের বারতা। মুছে যাক  পেছনের যত সব জরা ও গ্লানি। বাংলা নব নর্ষে মেতে ঊঠুন নতুন  রান্না আর রেসিপির স্বাদে। এবারের আয়োজন ঢালি সাজিয়েছেন, সালমা হুদা।

বেগুন ভর্তাঃ

উপকরণঃ বড় গোল বেগুন ১টি, সরিষা বাটা ১ চামচ, নারকেল মিহি বাটা ২ চা চামচ, টমেটো কুচি ১ কাপ, পেয়াজ কুচি আধা কাপ, মেথি আধা কাপ, সরিষা তেল ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালিঃ বেগুনের গায়ে তেল মাখিয়ে পুড়িয়ে নিন। এবার পানিতে রেখে খোসা ছাড়িয়ে মেখে নিন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোঁড়ন দিয়ে পেয়াজ কুঁচি দিন। পেঁয়াজ একটু নরম হলে টমেটো, সরিষা, নারকেল, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিন। কড়াইয়ের তলা ছেড়ে এলে এবং একটু আঠালো হলে নামিয়ে নিতে হবে।

সরষে বাটা পটলের খোসা ভর্তা

সব সময় কী আর মাছ-মাংস খেতে ইচ্ছে করে। তাই খাবারে পরির্বতন আনতে ভর্তার কোনো জুড়ি নেই। নানান রকম ভর্তা দিয়ে তো উদরপূর্তি হয়-ই। আবার মাছ-মাংসের সাথেও এর কোনো জুড়ি নেই।

উপকরণঃ পটলের খোসা ১ কাপ, সরষে বাটা ১ চা-চামচ, রসুন ১ কোয়া ভাজা, শুকনো মরিচ ২-৩টি, পেঁয়াজ-কুচি ১ টেবিল চামচ, সেদ্ধ চিংড়ি মাছ ৪-৫টি, এবং লবণ স্বাদ মতো।

প্রণালিঃ পটলের খোসা ছাড়িয়ে ১ কাপ পানি দিয়ে ঢেকে সেদ্ধ করে নিতে হবে। তারপর সরষে, রসুন, শুকনো মরিচ ও লবণ দিয়ে শিলপাটায় বেটে নিতে হবে। সবশেষে পেঁয়াজ কুচি দিয়ে মাখিয়ে পরিবেশন করা যায় পটলের খোসা ভর্তা।

কড়াই ইলিশ

উপকরণঃ মাঝারি বা বড় ইলিশ মাছ ১টি, টমেটো ২টি, ক্যাপসিকাম ১টি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ২ চা-চামচ, ধনে ও জিরা গুঁড়া ১ চা-চামচ করে, এলাচ ও লবঙ্গ তিনটি করে, তেজপাতা ১টি, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সয়াবিন তেল ৫ টেবিল চামচ, কালোজিরা আধা চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি এক চিমটি, কাঁচা মরিচ কুচি ২-৩টি, পানি ২ কাপ।

প্রণালিঃ মাছ টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। টমেটো ও ক্যাপসিকাম কুচি করে নিন। শুকনা কড়াইয়ে ক্যাপসিকাম কুচি টেলে নিন। কড়াইয়ে ৪ টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেঁজে নিন। এতে এলাচ-লবঙ্গ-তেজপাতা দিন। কালোজিরা বাদে একে একে বাকি মসলা গুলো দিয়ে কষিয়ে নিন। টমেটো ও ক্যাপসিকাম কুচি দিয়ে একটু নাড়ুন। এবার এই মিশ্রণ ব্লেন্ডারে মিহি পেস্ট করে নিন। অন্য কড়াইয়ে বাকি তেল গরম করে কালোজিরা ফোড়ন দিন। এতে মসলার পেস্ট দিয়ে দিন। একটু কষিয়ে ২ কাপ পানি দিন। ঝোল ফুটলে মাছ বিছিয়ে দিয়ে লবণ ছিটিয়ে দিন। এক ঘণ্টা তাওয়ার ওপর দমে রেখে দিন। ঝোল মাখা মাখ হলে নামিয়ে একটু চিনি ছিটিয়ে দিন। গরম গরম পরিবেশন করুন।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *