মাছের নানাপদ

শোল মাছের গ্রেভী

উপকরণ: শোল মাছ ৫০০ গ্রাম, টমেটো কিউব ১০০ গ্রাম, কাঁচা মরিচ ৪/৫টি, আদা বাটা ১চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, জিরা গুড়া ১চা চামচ, মরিচ গুড়া ২চা চামচ, পেঁয়াজ কুচি ১০০ গ্রাম, পেঁয়াজ বাটা ২ টে: চামচ, হলুদ ১চা চামচ, চিনি ১চা চামচ, লবণ স্বাদমত, তেল ১০০ মি:লি:, ধনে পাতা ৫০ গ্রাম।

প্রণালী: প্রথমে প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে তাতে একে একে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে মসলা ভুনে নিন। তারপর মাছ দিয়ে একটু একটু পানি দিয়ে ভাল করে ভুনে তেলের উপরে উঠলে কাঁচা মরিচ ও ধনে পাতা কুচি দিয়ে দমে রেখে নামিয়ে নিন।

কাজলি ধুন্দল দিয়ে তরকারি

উপকরণ: কাজলি মাছ ২৫০ গ্রাম, ধুন্দল লম্বা করে কাটা ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ ৭-৮টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, রসুনবাটা আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, তেল ও পানি পরিমাণমতো।

প্রণালী: একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ এবং সামান্য পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। তারপর তাতে ধুন্দল দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে তাতে কাজলি মাছ ছাড়ূন। তারপর তাতে ধনে পাতা কুচি, কাঁচামরিচ, জিরা গুঁড়া এবং সামান্য পানি দিয়ে হালকা আঁচে রান্না করে নামিয়ে পরিবেশন করুন কাজলি ধুন্দল দিয়ে তরকারি।

চিতল মাছের কোপ্তা কারি

উপকরণঃ চিতল মাছ ১ মাঝারি আকারের, পেঁয়াজ বাটা ১ চা চামচ,আদা বাটা ১ চা চামচ, ধনে বাটা ১ চা চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ,ঘি ২ চা চামচ, কেওড়া পানি ১ চা চামচ, দুধ ২ কাপ, মিষ্টি ও টক দই মিলে ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিনি প্রয়োজমত, লবন স্বাদমত, কিশমিশ প্রয়োজনমত, এলাচ, দারচিনি সামান্য।

কোপ্তার জন্য: মাছ সেদ্ধ করে কাঁটা বেছে নিন। তারপর এর সাথে স্বাদমত লবন, জিরা ও গোল মরিচের গুড়া দিন। ১ টেবিল চামচ বেসন, কাঁচা মরিচ ও পেঁয়াজ কুচি দিয়ে মেখে কোপ্তার আকারে গোল করে ভাজতে হবে।

প্রণালী: ঘি গরম করে তাতে সব মসলা অল্প অল্প দুধ দিয়ে কষাতে হবে। কষানো হলে সবটুকু দুধ দিয়ে ৩-৪ মিনিট রান্না করতে হবে। তারপর ভাজা কোপ্তা এর মধ্যে দিন ও সাথে কেওড়া পানি, কিসমিশ দিয়ে হালকা আঁচে ১ মিনিট রান্না করুন। ঘি ওপরে উঠে এলে নামিয়ে নিন। হয়ে গেল মজাদার চিতল মাছের কোপ্তা কারি।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare