শীতের পিঠাপুলি

প্রিয় পাঠক! ঋতু পরিক্রমায় শীত আসি আসি করছে। এ সময়ে যেমন নতুন ধানে ভরে ওঠে গৃহস্থের আংগিনা তেমনি খেজুর রসও মেলে বেশ। নতুন ধানের নতুন চাল আর খেজুর রসে কতনা আয়োজনের পসরা সাজান গৃহিনীরা। তাই কৃষিবার্তার নিয়মিত “রান্নাবান্না” পাতা এবার সাজানো হয়েছে শীতের পিঠাপুলির রেসিপি দিয়ে। লিখেছেন  সালমা হুদা।

মুগ ডালের নকশি পিঠা উপকরণঃ: ব্লেন্ড করা মুগ ডাল আধা কাপ, আতপ চালের গুঁড়া ২ কাপ, দুধ ১ কাপ, পানি আধা কাপ, এলাচ গুঁড়া সামান্য, ঘি ১ টেবিল-চামচ, তেল ২ কাপ।

সিরার জন্য ১ কাপ চিনি, ১ কাপ পানি, দারচিনি ২-৩ টুকরা, এলাচ গুঁড়া অল্প, ময়লা কাটার জন্য ২ টেবিল-চামচ পাতলা দুধ, গোলাপ পানি ১ টেবিল-চামচ।

প্রণালী: ডালে দুধ ও পানি দিয়ে ভালোভাবে ঘুটে নিতে হবে। এবার এলাচ গুঁড়া দিয়ে ঘুটতে হবে। ফুটে এলে চালের গুঁড়া দিয়ে দুই-তিন মিনিট ঢেকে রেখে চুলার আঁচ কমিয়ে ভালোভাবে নাড়তে হবে। ঠান্ডা হলে হাতে ঘি নিয়ে খামির নরম করে ছেনে নিতে হবে। প্রয়োজনে পানি দিয়েও ছানা যাবে। তারপর যেকোনো ছাঁচে বা হাত দিয়ে নকশি করে পিঠা বানাতে হবে। চিনি ও পানি চুলায় দিয়ে ফুটে উঠলে একটু একটু দুধ দিয়ে চিনির ময়লা কেটে সিরা পরিষ্কার করতে হবে। এলাচ ও দারচিনি দিয়ে ঘন করে রাখতে হবে। এখন পিঠা ভেজে গরম গরম সিরায় দিয়ে ওপরে গোলাপজল ছিটিয়ে পরিবেশন করতে হবে মুগডালের নকশি পিঠা।

সরভাজা পিঠা

উপকরণ: ময়দা ২ কাপ, দুধের সর আধা কাপ, গুঁড়া চিনি আধা কাপ, মাওয়া আধা কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, ঘি ৩ টেবিল-চামচ, লবণ সিকি চা-চামচ, তরল দুধ ১ কাপ বা পরিমাণমতো।

প্রণালী: ময়দায় বেকিং পাউডার, ঘি ও লবণ দিয়ে ভালো করে ময়ান দিয়ে গুঁড়া চিনি, মাওয়া ও দুধের সর দিয়ে মেশাতে হবে। এরপর পরিমাণমতো দুধ দিয়ে ভালো করে মথতে হবে ও এক ঘণ্টা ঢেকে রাখতে হবে। আধা ইঞ্চি পুরু করে রুটি বেলে পছন্দমতো আকারে টুকরা করে ডুবোতেলে বাদামি রং করে ভেজে গরম সিরায় ছাড়তে হবে এবং দুই-তিন ঘণ্টা সিরায় ডুবিয়ে রাখতে হবে।

সিরার উপকরণ: চিনি ২ কাপ, পানি ৩ কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি।

প্রণালী: সব উপকরণ একসঙ্গে জ্বাল দিয়ে সিরা তৈরি করতে হবে।

খেজুর রসে ভাপাপিঠা

উপকরণ: ঘন খেজুরের রস আধা কাপ, পাতলা খেজুরের রস ২ কাপ, মিহি কুরানো নারকেল ১ কাপ, সেদ্ধ চালের গুঁড়া ২ কাপ, আতপ চালের গুঁড়া আধা কাপ, পানি ১ কেজি, পাতলা পরিষ্কার কাপড় ২ টুকরা, ভাপাপিঠার হাঁড়ি ও বাটি ১টি করে, লবণ এক চিমটি।

প্রণালীঃ সেদ্ধ ও আতপ চালের গুঁড়া, লবণ ও ঘন রস আস্তে আস্তে দিয়ে মাখাতে হবে, যাতে পুরো মিশ্রণ ঝরঝরে থাকে। খেয়াল রাখতে হবে, যাতে চাকা না হয়ে যায়। তারপর একটা মোটা চালনিতে মিশ্রণটুকু চেলে নিতে হবে। এই মিশ্রণে হালকা হাতে নারকেল মেশাতে হবে। হাঁড়িতে পানি ফুটে উঠলে বাটিতে হালকা হাতে চেপে পিঠা বসাতে হবে। এবার বাটি কাপড়ে মুড়িয়ে ভাপে বসিয়ে চটজলদি কাপড় একটু ফাঁক করে বাটি উঠিয়ে দিয়ে আর একটি পিঠা তৈরি করতে হবে। বাটি ওঠাতে দেরি করলে পিঠা বাটিতে আটকে যাবে। সব পিঠা বানানো হলে ঠান্ডা করে ওপরে ঠান্ডা পাতলা রসে ভিজিয়ে পরিবেশন করুন মজাদার শীতের রসে ভেজানো লাল ভাপাপিঠা।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare