শেকৃবিতে পোল্ট্রি রোগ ও আন্ত্রিক স্বাস্থ্য ব্যবস্থাপনার উপর বাংলাদেশি প্রাণি চিকিৎসকদের আর্ন্তজাতিক প্রশিক্ষণ শুরু

কৃষিসংবাদ ডেস্কঃ প্রায় দুই যুগ আগে দেশে পোল্ট্রি শিল্পের যাত্রা শুরু হয়। এরপর আস্তে আস্তে দেশের প্রাণিজ আমিষের চাহিদা পূরণের বৃহৎ উৎসে পরিণত হয়েছে এই শিল্প। সারাদেশে বর্তমানে প্রায় ৬৫-৭০ হাজার ছোট-বড় পোল্ট্রি খামার আছে। এদেশের প্রায় ৬০ লাখ মানুষের জীবিকা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পোল্ট্রি শিল্পের সাথে জড়িত, যার প্রায় ৪০ শতাংশই নারী। দেশের মোট মাংসের চাহিদার ৪০ থেকে ৪৫ শতাংশ আসে পোল্ট্রি শিল্প থেকে। বর্তমানে এ শিল্পে বিনিয়োগ ৩০ হাজার কোটি টাকার উর্ধ্বে হলেও পোল্ট্রির রোগবালাই চিকিৎসা ও প্রতিরোধ এবং আধুনিক স্বাস্থ্য ব্যবস্থাপনার প্রয়োজনীয় দক্ষ জনশক্তির অভাবে বারবার হোচট খাচ্ছে দেশের গুরুত্বপুর্ণ এই শিল্প। সুস্থ-সবল ও নীরোগ পোল্ট্রি শিল্প নিশ্চিত করার মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ এই শিল্প রক্ষার্থে শেকৃবিতে পোল্ট্রি রোগ ও আন্ত্রিক স্বাস্থ্য ব্যবস্থাপনার উপর বাংলাদেশি প্রাণি চিকিৎসকদের আর্ন্তজাতিক প্রশিক্ষণ শুরু হয়েছে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগ যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত এনিমেল হেলথ কোম্পানী “ফাইব্রো এনিম্যাল হেলথ কর্পোরেশন” এর সহযোগিতায় বাংলাদেশি প্রাণিচিকিৎসকদের পোল্ট্রি রোগ নির্ণয় এবং সঠিক চিকিৎসার মাধ্যমে জনস্বাস্থ্য নিশ্চিতকরণে বিদেশী বিশেষজ্ঞদের উপস্থিতিতে ৩ দিন ব্যাপী “পোল্ট্রি রোগ ও আন্ত্রিক স্বাস্থ্য ব্যবস্থাপনাঃ জনস্বাস্থ্য রক্ষার জন্য নিরাপদ পোল্ট্রি উৎপাদনের পদ্ধতি” শীর্ষক একটি কর্মশালার আয়োজন করেছে।

উক্ত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান আজ ১০ সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩.০০ টায় শেকৃবি’র শেখ কামাল অনুষদ ভবনস্থ সেমিনার গ্যালারিতে অনুষ্ঠিত হয়।  মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ও প্রোগ্রাম কোঅর্ডিনেটর ড. কে, বি, এম, সাইফুল ইসলাম এর  সঞ্চালনায় এবং অনুষদীয় ডিন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের  মাননীয় সচিব জনাব মোঃ রইছউল আলম মন্ডল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবি’র মাননীয় উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পোল্ট্রি রোগ বিশেষজ্ঞ ফাইব্রো ব্রাজিলের টেকনোলজি ডেভেলপমেন্ট বিষয়ক পরিচালক ড. সিজার লোপেজ। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফাইব্রো দক্ষিণ আফ্রিকার মার্কেটিং ও টেকনিকাল বিষয়ক পরিচালক ড. চার্লস কস্টেলো, ফাইব্রো যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের কমার্শিয়াল ম্যানেজার ড. এরকিন এরকমেন, ফাইব্রো মালয়েশিয়ার মার্কেটিং ও টেকনিকাল বিষয়ক ম্যানেজার ড. লিয়ান্দ্রো ফেরেইরা এবং ফাইব্রো ইউএসএ এর বাংলাদেশি লোকাল পার্টনার প্রোভেট রিসোর্সেস লিমিটেডের পরিচালক ড. শামিম আহমেদ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন সুস্থ সবল জাতি গঠনে প্রাণিজ আমিষের ভূমিকা অপরিসীম। যার একটা বড় অংশ আসে এই পোল্ট্রি খাত থেকে। তাই এই খাতকে এগিয়ে নিতে দক্ষ মানবসম্পদ তৈরিতে এ ধরণের প্রশিক্ষণের ব্যাপক প্রয়োজন রয়েছে। এ প্রশিক্ষণ নি:সন্দেহে পোল্ট্রি খাতে সেবা প্রদানকারী প্রাণি চিকিৎসকদের অনেক সমৃদ্ধ করবে। দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি গড়ার লক্ষ্যে এধরণের প্রশিক্ষণ কার্যক্রম ধারাবাহিকভাবে করা প্রয়োজন বলে তিনি মত প্রকাশ করেন।

শেকৃবি’র উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, পোল্ট্রি শিল্পের উন্নয়নে আমাদের বিশ্ববিদ্যালয়ে আগেও বিভিন্ন ট্রেনিং ও কর্মশালা হয়েছে। আমরা এসব গঠনমূলক কাজকে স্বাগত জানাই। আমরা চাই সবাই মিলে এ শিল্পকে আরো এগিয়ে নিতে। এসময় তিনি সংশ্লিষ্ট সকলকে এক হয়ে কাজ করার আহবান জানান।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক বলেন, বাংলাদেশে পোল্ট্রিতে বিপ্লব সাধিত হলেও বিভিন্ন ধরণের রোগ-বালাই এর আক্রমণে এই শিল্পের প্রভূত ক্ষতি সাধন হয়। এই ক্ষয় ক্ষতি রোধে প্রয়োজন দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি। শেকৃবির মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগ ধারাবাহিকভাবে প্রাণি চিকিৎসকদের প্রশিক্ষিত করতে নানাবিধ উদ্যোগ করে আসছে। যা সাধুবাদ পাওয়ার যোগ্য। এসব প্রশিক্ষণ কর্মশালা আয়োজনে আমাদের সর্বাত্মক সহায়তা আছে এবং থাকবে।

প্রোগ্রাম কোঅর্ডিনেটর ড. কে, বি, এম, সাইফুল ইসলাম বলেন, দেশের বিপুল জনশক্তির ক্রমবর্ধমান আমিষের চাহিদা পূরণে সুপ্রশিক্ষিত এবং দক্ষ প্রাণি চিকিৎসকদের ভূমিকা অনস্বীকার্য। সে বিবেচনায় ফ্রান্সের শীর্ষস্থানীয় প্রাণীস্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান সেভা সান্তে এনিমালি (সেভা) ও বিশ্বের সুপ্রাচীন প্রাণিচিকিৎসা বিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুল (এনভা) এর সাথে ত্রিপক্ষীয় চুক্তির আওতায় শেকৃবি’র মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগ ২০১৬ সাল থেকে পোল্ট্রির রোগের উপর বাংলাদেশের ভেটেরিনারিয়ানদের আর্ন্তজাতিক মানের প্রশিক্ষণের আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় এবার আমরা যুক্তরাষ্ট্রের প্রখ্যাত একটি প্রতিষ্ঠানের সহযোগিতায় মানবসম্পদ উন্নয়নে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছি। সফলভাবে প্রশিক্ষণ সমাপ্তকারী ভেটেরিনারিয়ানগণ দক্ষ জনশক্তি হিসেবে পোল্ট্রি শিল্পকে লাভজনক করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

প্রসঙ্গতঃ কর্মশালায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মালয়েশিয়া ও দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞদের উপস্থিতিতে ৩ দিনে প্রাণিসম্পদ অধিদপ্তর, বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রাণি চিকিৎসক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ ৬০ জন প্রাণি চিকিৎসক প্রশিক্ষণ গ্রহণ করবেন।

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare