সেতাবগঞ্জ চিনিকলের আগাম রোপা আখ চাষের উদ্বোধন

আখ চাষ

মোঃ রাসেল ইসলাম

উত্তরাঞ্চলের দিনাজপুর জেলার সর্ববৃহৎ ভারী শিল্প প্রতিষ্ঠান সেতাবগঞ্জ সুগার মিলস্ লিঃ ২০১৬ ১৭ মৌসুমকে সামনে রেখে গতকাল ১সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে ৭টি সাবজোনের ৩৮টি ইউনিটে একযোগে আগাম রোপা আখ চাষের উদ্বোধন করেছে। আগাম আখ রোপণ উদ্বোধন উপলক্ষে সকাল ১০টায় মিলস্ গেইট সাবজোন এলাকার মুর্শিদহাট মৌজার গৌতম চন্দ্র রায়ের জমিতে আখ রোপণের মাধ্যমে রোপণ কর্মসূচীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিএফএফআইসি ঢাকা সদর দপ্তরের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মোঃ আহসান ছিদ্দিক।

আখ চাষ
আখ চাষ

সেতাবগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এসএম আবদুর রশীদ এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে আহসান ছিদ্দিক বলেন, সেতাবগঞ্জ চিনিকল দিনাজপুর জেলার সর্ব বৃহৎ একটি ভারী শিল্প প্রতিষ্ঠান। এমিলটি মডার্ণ টেকনোলজী সম্পন্ন একটি মিল। এধরণের টেকনোলজী সম্পন্ন মিল বাংলাদেশের আর কোথাও নেই। দেশে এবং বিদেশে এ মিলের পরিচিতি রয়েছে। কিন্তু আখের অভাবে মিলটি আজ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এমিলটি বন্ধ হলে সেতাবগঞ্জ বাসী তাদের পরিচিতি হারিয়ে ফেলবে। তিনি আখচাষীদের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, আখ একটি লাভ জনক ফসল এ ফসল উৎপাদনে কৃষকের তেমন কোন আর্থিক ক্ষতি সাধন হয়না। গত মৌসুমে কৃষকরা ধান আবাদ করে লাভবান হতে পারেনি। ধান আবাদের পাশাপাশি কৃষকদের অধিক মাত্রায় উন্নত জাতের আখ চাষ করে সেতাবগঞ্জ চিনিকলকে রক্ষা করার পাশাপাশি নিজেদের লাভবান হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন বর্তমান সরকার প্রতি কেজি চিনিতে প্রায় ১৫০ টাকা লোকসান করা সত্বেও এ মিলটিকে রক্ষা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা সদর দপ্তরের জিএম (বীজ পরিদর্শন ও এগোঃ) মোঃ শামসুর রহমান। এসময় সেতাবগঞ্জ চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) এএইচএম সাদেক, ডিজিএম (মিলস্ ফার্ম) মোঃ আল ইমরান, ডিজিএম (সম্প্র) দিলীপ কুমার সরকার, ব্যবস্থাপক (ইক্ষু সংগ্রহ) মোঃ আব্দুল লতিফ, ডিজিএম (বীজ পরিদর্শন) মোঃ হুমায়ুন কবির, শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আমজাদ হোসেনসহ চিনিকলের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

————————————–

লেখক ঃ

শিক্ষার্থী ও সাংবাদিক, বিবিএ, অনার্স, মার্কেটিং বিভাগ,

আদর্শ কলেজ, দিনাজপুর। মোবাইলঃ ০১৭৩৭৫৬৮৫৩

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *