হাবিপ্রবিতে একমি এর পক্ষ থেকে ইন্টার্ন ডাক্তারদের  সেমিনার অনুষ্ঠিত

মোঃ মোস্তাফিজুর রহমান

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষের ইন্টার্ন ছাত্রছাত্রীদের জন্য এক বিশাল সেমিনার আয়োজন করে একমি ল্যাবরেটরিজ লিমিটেড। গত ৬ ই নভেম্বর ২০১৬ রোজ রবিবার হাবিপ্রবির অডিটোরিয়াম ২ তে ডিভিএম ১০ ব্যাচ এর ইণ্টার্ণ ডাক্তারদের জন্য এই সেমিনার করা হয়। সকাল ১০ টা হতে এই অনুষ্ঠান চলে দুপুর ১ টা পর্যন্ত। ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের ডিন ডঃ মোসাঃ আফরোজা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনা করেন দশম ব্যাচের ইন্টার্ণ ভেটেরিনারি ডাক্তার মোঃ মফিজুল ইসলাম রিয়াদ। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একমি ল্যবরেটরিজ লিমিটেডের ডিজিএম জনাব, এস তারোফদার, বিশেষ অতিথি ডাঃ মিজানুর রহমান, এ এস এম, একমি ভেটেরিনারি ডিভিশন, মোঃ আকরামুল কবির, আর এস এম, একমি ভেটেরিনারি ডিভিশন; ডাঃ মোঃ মাজহারুল মান্নান সিনিয়র ইক্সিকিউটিভ এবং ডাঃ আমিনুল ইসলাম সিনিয়ন এক্সিকিউটিভ সহ আরো অনেকে।

 

hagidanes-md20161111132104

 

প্রথমেই রজনীগন্ধা ও গোলাপ ফুল দিয়ে ইন্টার্ণি ডাক্তারদের বরণ করে নেন একমি ভেটেরিনারি ডিভিশনের আর এস এম মোঃ আকরামুল কবির।

কোরআন তেলায়াত ও গিতা পাঠের  পর  ডাঃ মিজানুর রহমান এ এস এম এর  শুভেচ্ছা বক্তব্য মাধ্যমে উক্ত সেমিনারটি শুরু হয়। ইন্টার্ণি ভেটেরিনারি ডাক্তারকে শুভেচ্ছা জানিয়ে একমির পরিচয় তুলে ধরেন। তিনি বলেন, মান ও সেবাকে প্রধান করে এগিয়ে চলছে একমি ল্যাবরেটরিস ভেটেরিনারি ডিভিশন। সময়ের সাথে চাহিদামত সমস্ত ওষুধ বাজারজাত করা হচ্ছে এবং তা অব্যাহত থাকবে।

প্রায় এক যুগ ধরে বাংলাদেশের ডেইরী এন্ড পোল্ট্রি সেক্টরে ব্যপক অবদান রেখে চলেছে একমি। মানসম্মত ঔষধ এবং সুলভ মূল্যে প্রদান করে দেশের খামারীদের এক নাম্বার পছন্দের এবং বিশ্বাসের নাম একমি। দেশের উপযোগী প্রোডার্ক্ট নিয়ে গবেষনার মাধ্যমে প্রতিবছরই নতুন নতুন ড্রাগ বাজারজাত করে। তারই ধারবাহিকতায় এবছর ডেইরী শিল্পে নতুন যোগ হয়েছে মক্সিলিন ভেট (গড়ীরষরহ াবঃ খঅ, ধসড়ীরপরষষরহ ঞৎরযুফৎধঃব), রুমিজেস্ট ভেট, টাইফুর ভেট (সেফটিওফুর সোডিয়াম)

বাংলাদেশে পোল্ট্রির জয়জয়কার অবস্থা আরো ভাল করার জন্য একমির নতুন পোলট্রির প্রোডাক্ট অরিটক্স ভেট, আসিডিফায়ার ভেট, টাইলো ভেট

বৈজ্ঞানিক সেশনে একমির বিভিন্ন ওষুধের গুরুত্বপুর্ণ পরিচিতি তুলে ধরেন ডাঃ আমিনুল ইসলাম এবং ডাঃ মোঃ মাজহারুল মান্নান। ইন্টার্ণি ডাক্তারদের সহায়তার জন্য কিছু কিছু প্রোডাক্টের বিস্তারিত বর্ণনা করেন এই উপস্থাপক গণ।

পরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, হাবিপ্রবির ছাত্রপরামর্শ ও উপদেষ্টা ডঃ এস এম হারুন অর রশিদ, মেডিসিন এন্ড সার্জারী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা; ফজলুল হক, এনিম্যাল সায়েন্স এন্ড নিউটড়িশন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডঃ আব্দুল হামিদ। ছাত্রদের পক্ষ থেকে অনুভুতি ব্যক্ত করেন মুনিরুজ্জামান এবং ছাত্রীদের পক্ষ থকে পরমা। পরে ইন্টার্ণ ডাক্তারদের পুরুষ্কার স্বরুপ একটা আকর্ষণীয় ব্যাগ, প্যাড, কলম, সহ একমির প্রোডাক্ট মেন্যুয়াল দেয়া হয়।

পরে প্রধান অতিথির বক্তব্যে একমি ল্যবরেটরিজ এর ডিজিএম জনাব এস তরোফদার খুশি হয়ে বলেন, আজকের এমন সুন্দর ব্যবস্থাপনা সহ পরিবেশ সৃষ্টি করায় আমি আনন্দিত। ভেটেরিনারি ডাক্তাররা আমাদের প্রাণ আমাদের সম্বল। এই সেমিনারের ধারাবাহিকতা অব্যহত থাকবে প্রতিবছরই, আমরা সর্বদা আপনাদের পাশে আছি, যেকোন সময়, সর্বাতক ভাবে। সেবার মান আরো উন্নত করে দেশে এবং বিদেশে এক নম্বর কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত করতে ভেটেরিনারিয়ানদের একান্ত সহযোগিতা কামনা করেন তিনি।

এতে উপস্থিত ছিলেন ভেটেরিনারি এন্ড এনিম্যেল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ডঃ আফরোজা খাতুন, ছাত্রপরামর্শ ও ছাত্র উপদেষ্টা ডঃ এস এম হারুন উর রশিদ, মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান ডঃ মোঃ খালেদ হাসান, মেডিসিন এন্ড সার্জারী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডঃ মোহাঃ ফজলুল হক, সহ অনান্য শিক্ষক মন্ডলী এবং ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

আকর্ষণীয় র‌্যাফেল ড্র এর মাধ্যমে ২৫ জনকে পুরুষ্কার প্রদান করা হয়। দুপুরে আকর্ষণীয় খাবার পরিবেশনের মাধ্যমে সেমিনারটি শেষ হয়।

————————————–

লেখকঃ

শিক্ষার্থী ও সাংবাদিক, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদ,

হাবিপ্রবি দিনাজপুর। মোবাইলঃ ০১৭২৩৭৮৬৮৭৭

FacebookTwitterGoogle GmailEmailYahoo MailYahoo MessengerShare

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *